Header Ads

Header ADS

আমি, আব্দুল্লাহ আল মামুন

আমি আমার মত। হতে চাইনা কারু মত। কি হবে? অন্যের সাথে তুলনা করে। আমার স্বক্ষমতার মাঝেই আমার স্বপ্ন।।

"Self-realization is power for oneself"

বাংলাদেশকে নিয়ে ভারতের পুরোনো খেলা এবং রবীন্দ্রনাথের নোংরা কুকীর্তি। যা এখনও অনেক বাংলার কিছু জারজ মানতে পারে না। তাদের জন্য। (দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য)। /// /// ৭ই অক্টোবর ২০১৯ ইং বুয়েটের ভয়নংকর একটি কালো রাত, জাতি ধ্বংসের দ্বারপ্রান্ত।

সবাই মিলে করি কাজ (২য় শ্রেনী)



                                  "সবাই মিলে করি কাজ"




বহুদিন আগের কথা মানবী হযরত মুহাম্মদ (সাঃ) তখন মদিনা শহরে বাস করেন। শত্রুরা দুই দুই বার মদিনায় হামলা করেছিল।  কিন্তু তারা শহরের প্রবেশ করতে পারছিল না। মহানবী সাঃ সবাইকে ডাকলেন বললেন শত্রুরা যেন কিছুতেই শহরে ঢুকতে না পারে। তাই শহরের চারপাশে পরিখা খনন করা দরকার।

অনেকেই বললেন এত লম্বা পরীক্ষা কিভাবে খনন করা যায়।
মহানবী (সাঃ) তাদের বললেন সবাই মিলে কাজ করলে কোন কাজই কঠিন নয়। এটা দুই একজনে করতে পারবে না। সকলে মিলেমিশে কাজ করতে হবে। এই কথামতো ১০ জন করে কয়েকটি দল করা হলো। কোন দল কতটুকু মাটি কাটবে তা আগেই ঠিক করে নিতে বললেন তিনি।

মাটি কাটার কাজ শুরু হয়ে গেল, একটি দলে নয় জন কাজ করছি, 
মহানবী(সাঃ) সেখানে গিয়ে বললেি, আমিও তোমাদের দলে কাজ করব।
আমার মাথায় মাটির ঝুড়ি তুলে দাও।

মহানবী (সাঃ)এর কথা শুনে সবাই বললেন, আমরা থাকতে আপনি কেন এ কাজ করবেন।
নবীজি (সাঃ) বললেন আমি তোমাদের মতই একজন মানুষ। তোমরা কাজ করবে আর আমি বসে বসে দেখব?

সকলে আবারো আপত্তি জানালেন, মহানবী সাঃ তাদের কথা শুনলেন না, 
বললেন এটা আমারও কাজ। সবাই মিলে কাজ করলে তাড়াতাড়ি কাজ শেষ হবে।
এ কথা বলে নিজের মাথায় মাটির ঝুড়ি তুলে নিলে।

এটি দেখে সকলেই মাটি কাটা শুরু করলেন। শহরের চারিদিকে পরীক্ষা খনন শেষ হলো। 

সকলেই বুঝলেন, সবাই মিলে এক হয়ে কাজ করলে কোন বাধা থাকে না। কঠিন কাজও তখন সহজ হয়ে যায়।

No comments

Theme images by mattjeacock. Powered by Blogger.