Header Ads

Header ADS

আমি, আব্দুল্লাহ আল মামুন

আমি আমার মত। হতে চাইনা কারু মত। কি হবে? অন্যের সাথে তুলনা করে। আমার স্বক্ষমতার মাঝেই আমার স্বপ্ন।।

"Self-realization is power for oneself"

বাংলাদেশকে নিয়ে ভারতের পুরোনো খেলা এবং রবীন্দ্রনাথের নোংরা কুকীর্তি। যা এখনও অনেক বাংলার কিছু জারজ মানতে পারে না। তাদের জন্য। (দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য)। /// /// ৭ই অক্টোবর ২০১৯ ইং বুয়েটের ভয়নংকর একটি কালো রাত, জাতি ধ্বংসের দ্বারপ্রান্ত।

"প্রশ্ন" আব্দুল্লাহ্ আল মামুন

                   


    

"প্রশ্ন"

আব্দুল্লাহ্ আল মামুন

গগনে নিলীমা পাতানো সামিয়ানা
জমিনি ধুলি মাখা ধরনীর আলপনা,
এরি মাঝে মিথ্যা আশায়__
ভাসাই ভেলা।

সুখেরে ধায় করি আজ পথে প্রান্তর
দুখের অগ্নি দহনে জ্বলে এ অন্তর,
বিধাতা তোমার পরিহাসে__
এ কোন খেলা।

তুমি চাইলে ভবনে পবন বহে
দহন জ্বালা আপন অগ্নি সহে,
পাখিদের কন্ঠে ফেরে সুমধুর__
কুহু কুহু গান।

তুমি চাইলেই রবি উঠিবে সবে
ঘন বরষা জল ছুটিতে যাবে,
সজিবতায় আসিবে ফিরে__
প্রকৃতির প্রান।

তুমি চাইলে নামিবে আঁধারি অমানিশা
জ্বোনাকির আলো হারাবে আপনো দিশা,
তুমি হীনা ভোঁরের একটি শিশিরও__
ঝরেনা।

জগত ভরি চলে তোমারি লীলা
তোমারি ইশারা করিতেছে খেলা
তুমি হীনা বৃক্ষের একটি পাতাও__
নড়েনা।

তোমার সৃষ্টির লীলাতে একেমন সমাধান
একই মানুষি গড়ে, রাখিয়েছ ব্যবধান।
শূন্য কি হয়েছিল কখনও__
অসীম ভান্ডার?

তবে কোন ইচ্ছাই গড়িলে গরিবও ধনী
তোমার খেলার লীলাতে কি ছিল শুনি,
ভাগ্য বিরম্বনা মানুষের জীবন__
কেন আঁন্ধার?

কোন খেয়ালির মাঝে সৃষ্টি এই আমি
রং করা খেলনা পুতুল গড়েছ কি তুমি,
তবে কেন স্বপ্ন জাগে__
এ দু'নয়নে।

জগতলীলা চলে যদি তোমারই ঈঙ্গিতে
খেলা ঘরে পাঠালে, বল কোন সন্ধিতে,
সুধাতে বড় সাধ জাগে__
এ অবুঝ মনে।

তোমারি ইশারায় যদি চলে থাকি
তবে আমারি কোন ভুল ছিল নাকি,
কেন হায় এমন করে আমারে__
কাঁদাও।

নিবেই যদি সব এভাবে কেরে
দিওনাকো আমাকে পুনঃবার ফিরে,
ফিরে চাইনাকো এভাবে, সবি__
কেরে নাও।

যদি মোর হয়ে থাকে কোন কিছু ভুল
কেন ওপারে যেতে হবে, দিতে হবে মাশুল,
তাহলে কেন বল এপারে__
তুমি রবে।

আমারে সঠিক পথে কর তুমি চালনা
তুমিতো সবিই পার তবে কেন করনা,
দু'দন্ডের তরে আনিলে কেন__
এই ভবে।
এ কেমন আয়োজন তুমিই খেল ভাঙ্গ গড়
খেলা শেষে কেন, এই মোরে দোষী কর,
নারাজ তুমি হইতে পার তবু__
বলি বারবার।

এপার ওপার সব পারেতে তুমি থাক
মিছে কেন তবে নিচে আমারে ডাক,
কিসে প্রয়োজন ছিল হাসরে__
মিছে দরবার।

সকলের তরে তুমি, ডাকিবে আখিরাতে।
গড়িলে বিভেদ কেন, রাখিলে জাতে জাতে,
সৃষ্টি করিলে কেন স্বর্গ নরক__
যতন করিয়ে।
আবারও প্রশ্ন করি
স্বর্গতো যাবেই ভরি,
তবে কি নরক যাবে ঘরিয়ে?

সকলেইতো ডাকে তোমারে হৃদয়ও ভরে,
ভুলিবে কারে তুমি ফেলিবে কি করে?
তুমি অন্তর্যামি -ত্রীভবনের স্বামী।
মহানের মহত্ব রাখিতে ভাবি,
কিছুই করিতে পারিবেনা তুমি।
১৯/১১/২০১৫
উৎসর্গঃ আমার মা বাবা
জননী শাহানাজ পারভীন
হাফেজ মোঃ আফছার আলী

No comments

Theme images by mattjeacock. Powered by Blogger.