Header Ads

Header ADS

আমি, আব্দুল্লাহ আল মামুন

আমি আমার মত। হতে চাইনা কারু মত। কি হবে? অন্যের সাথে তুলনা করে। আমার স্বক্ষমতার মাঝেই আমার স্বপ্ন।।

"Self-realization is power for oneself"

বাংলাদেশকে নিয়ে ভারতের পুরোনো খেলা এবং রবীন্দ্রনাথের নোংরা কুকীর্তি। যা এখনও অনেক বাংলার কিছু জারজ মানতে পারে না। তাদের জন্য। (দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য)। /// /// ৭ই অক্টোবর ২০১৯ ইং বুয়েটের ভয়নংকর একটি কালো রাত, জাতি ধ্বংসের দ্বারপ্রান্ত।

"সুবোধ" আবদুল্লাহ্ আল মামুন


           
                      "সুবোধ"
          আবদুল্লাহ্ আল মামুন 
..........................................................

সুবোধের পালানো হয়নি-তো বিশ্বাস
সুবোধ যে আমাদের, আমারি নিঃশ্বাস।
সত্যিই কি পালিয়ে গেলে সুবোধ!

                 সংগ্রাম কেন নয়
                 মনে কিসের ভয়?

কি পেলে তুমি?
কি প্রয়োজন ছিল পালাবার।

                   পারবে না কি?
            আলোর নিশানা উড়াতে,
                   পারবে না কি?
            শকুনের ঝান্ডা পুড়াতে।

একবার...........
দেখো পিছন ফির, নাইবা আসিলে নীড়ে,
তরুণ দল ডাকিয়ে ফিরে বারবার।
পালিয়েছ তুমি সূর্যোদয়ের পিঞ্জিরা হাতে
লুকিয়ে গেলাম আমিও ঠিক তোমার সাথে।

(কেমন হবে)
দেখবে তুমি দুই প্রান্তে চুপটি বসে।
জ্বলন্ত তারা কি করে হায় যাচ্ছে খসে।

পারবে কি দেখতে তুমি?
হারবো কেন? তবে আমি...

                   হারিনি আমি খেয়েছি আছার-
                          চলেছি নতুন করে।
                      জয়ের নিশা অবুঝ মনেই
                          শিখেছি মায়ের তরে।

আমরা শিখেছি করতে জয়
  কি করে জয় ছিনতে হয়।
আমরা দেখেছি শহীদি মরন
  মরন কেমনে অমর হয়।

জাগো হে বীর তরুণ সেনা 
আমরাই বাঁজাবো যুদ্ধ বীণা,
জগত কাঁপবে বীণার সুরে
সুবোধ ফিরবে নতুন করে।

                        অবোধের সুবোধ ফিরবে যেদিন;
                               করছি শপদ দিব ডাক 
                            জাগবে বিবেক মারবে হাঁক।
                          শোধিব সেদিন অশোধিত ঋণ।


 




No comments

Theme images by mattjeacock. Powered by Blogger.